অবসরপ্রাপ্ত? বেকার? পাড়াশুনা বন্ধ অথবা অপর্যাপ্ত আয়? আপনার নিজের ইন্টারনেট ব্যবসা শুরু করুন ঘরে বসেই। আপনার স্বপ্ন পূরণের এবং মহৎ উদ্দেশ্যসাধনের জন্য গৃহভিত্তিক আয় করে প্রকৃত সম্পদ গড়ে তুলুন। এই কাজ প্রকৃতই “WORLD WIDE INCOME SYSTEM”! এর জন্য প্রয়োজন শুধু আপআপনাকে, আপনার মনোযোগ, ধৈর্য্য, যত্ন, বুদ্ধি ও কুশলতাকে - সমস্ত প্রশিক্ষণ ও সহায়তা, ওয়েবসাইট এবং পণ্য বিনামূল্যে উপলব্ধ! শূন্য শতাংশ ঝুঁকি, তবে ভাবছেন কেন? কোনো ফিস দিতে হবে না অথবা কোনো ব্যয় করতে হবে না; কোনো সময়সীমা নেই। আজই নথিভুক্ত হোন, আর এর জন্য- ক্লিক করুন এখানে

১২ জানুয়ারী, ২০১২

Blogger account: Start own blog


নিজের একটি ব্লগ কে না চায়? ব্যাক্তিগত ব্লগিং-এর জন্য ওয়ার্ডপ্রেসই সবচেয়ে ভাল, তবে ব্লগ থেকে আয় এডসেন্স এর মাধ্যমে বা ব্লগের নিরাপত্তামূলক বৈশিষ্ট্যের জন্য ব্লগার সেরা। ওয়ার্ডপ্রেস সম্পর্কে আমি তেমন অভিজ্ঞ নই। আমি একবারে নতুনদের



জন্য ব্লগ বানানো থেকে শুরু করলাম। আপনাদের উৎসাহ পেলে নিয়মিত লেখার চেস্টা করব।
আসুন ব্লগারে ব্লগ বানানোর শুরুতে ব্লগার সম্পর্কে কিছু তথ্য জেনে নিই।
ব্লগারের জম্ন ১৯৯৯ সালের ২৩শে অগাস্ট ওয়েব আপ্লিকেশন তৈরির কোম্পানি পায়রা ল্যাব -এর হাত ধরে। পরবর্তীতে জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল পায়রা ল্যাব কিনে নেয় ২০০৪ সালের ২রা মে তারিখে এবং তারা এর ডেভেলোপমেন্ট এর কাজ শুরু করে। ব্লগারের হোস্টিং গুগলের নিজস্ব সার্ভারে হোস্টিং এবং এর সাবডোমেন ব্লগস্পট (blogspot) নামে পরিচিত।
ব্লগারে ব্লগ তৈরির জন্য প্রথমে আপনার দরকার একটি জিমেইল -এর ই-মেইল ঠিকানা। আপনার আগের থাকলে সেটি ব্যাবহার করতে পারেন বা নতুন একটি খুলে সেটি ব্যবহার করতে পারেন।


প্রথমে ব্লগার -এ প্রবেশ করে “Get started” বা বাংলায় “শুরু করুন”-এ ক্লিক করুন


এরপর সাইন ইন করুন” বা ইংরেজিতে “Sign in First”-এ ক্লিক করুন।
এরপর আপনার ইমেইল ঠিকানা এবং ইমেইলের পাসওয়ার্ড সহকারে “লগিনকরুন। লগিন করলে নিচের চিত্রের মত একটা পেইজ পাবেন।


এখানে আপনার ইমেইল ঠিকানা, নাম দেখানো হবে। এছাড়াও আরেকটি ঘর খালি থাকবে সেটি হচ্ছে প্রদর্শনের নাম। এটি আপনি কি নামে পোস্ট প্রকাশ করতে চান সেটি, যেমন এই পোস্ট আমি প্রকাশ করেছি রোজিনামোহন নামে।এরপর শর্তাবলীর অনুমোদন এর ঘরে টিকমার্ক দিয়ে চালিয়ে যান”-এ ক্লিক করুন।
এরপর যে পেইজটি ওপেন হবে সেটিতে আপনি ২টি শুন্যঘর দেখতে পাবেন। একটি হচ্ছে ব্লগ শিরোনাম। ব্লগ শিরোনাম হচ্ছে আপনার ব্লগের টাইটেল বা শিরোনাম কি হবে। অপরটি হচ্ছে ব্লগ ঠিকানা (URL)। এটি হচ্ছে আপনার ব্লগের জন্য ঠিকানা পছন্দ করা। আপনার পছন্দনীয় নামটি দিয়ে লভ্যতা যাচাই করুন”-এ ক্লিক করে সাব-ডোমেইনটি খালি আছে কিনা দেখে নিন। যদি খালি থাকে তাহলে সবুজ রঙের “এই ব্লগ ঠিকানাটি উপলভ্য” এবং না থাকলে লাল রঙের “দুঃখিত, এই ব্লগ ঠিকানাটি উপলভ্য নয়” লেখা আসবে। ঠিকানা খালি থাকলে সেটি দিয়ে “চালিয়ে যান”-এ ক্লিক করুন।


এবার যে পেইজটি ওপেন হবে সেটি হচ্ছে টেম্পলেট পছন্দ করার। টেম্পলেট হচ্ছে আপনার ব্লগটি ব্যাকগ্রাউন্ড বা দেখতে কেমন চান। আপাতত যেকোন একটি সিলেক্ট করে “চালিয়ে যান”-এ ক্লিক করুন। পরবর্তীতে আমরা টেম্পলেট কিভাবে ডিজাইন করা বা অন্যের ডিজাইন করা টেম্পলেট কিভাবে সেট করা যায় তা আলোচনা করব।


কংগ্রাচুলেশান!! আপনার ব্লগ তৈরি হয়ে গেছে।


এবার “ব্লগিং শুরু করুন”-এ ক্লিক করুন। ব্লগিং শুরু করুন”-এ ক্লিক করলে একটি এডিটর পাবেন। এটিতে টেস্ট পোস্ট হিসেবে যেকোনো লেখা লিখুন বা কোনো জায়গা থেকে কপি করে পেস্ট করুন এবুং “প্রকাশ করুন”-এ ক্লিক করুন।


পোস্টে শিরোনামের ঘরে শিরোনাম লিখুন এবং বিষয়বস্তুর ঘরে অন্যগুলো লিখুন। পরবর্তীতে আমরা এডিটর সম্পর্কে, এর বিভিন্ন চিহ্ন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এবার নিচের চিত্রের মত ব্লগ দেখুন বা “View blog”-এ ক্লিক করে আপনার ব্লগ দেখুন।
ব্লগ দেখে হতাস হওয়ার কিছুই নেই। পরবর্তীতে এই ব্লগকে কিভাবে আরো সুন্দর করা যায় সেটি সম্পর্কে আলোচনা করব।

লেখক সম্পর্কে

নতুন এবং অনভিজ্ঞ ব্লগারদের জন্য ব্লগ ডিজাইন এবং বিভিন্ন সমস্যা নিয়ে লেখা শুরু করলাম। পরবর্তীতে ইন্টারনেট, পড়াশুনা, সি.এস.এস., এম.এস.অফিস, অনলাইন আয়, ওয়েব হোস্টিং ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে লেখার ইচ্ছে আছে। সঙ্গে থাকুন, পরামর্শ দিন, মন্তব্য করুন।

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

home