অবসরপ্রাপ্ত? বেকার? পাড়াশুনা বন্ধ অথবা অপর্যাপ্ত আয়? আপনার নিজের ইন্টারনেট ব্যবসা শুরু করুন ঘরে বসেই। আপনার স্বপ্ন পূরণের এবং মহৎ উদ্দেশ্যসাধনের জন্য গৃহভিত্তিক আয় করে প্রকৃত সম্পদ গড়ে তুলুন। এই কাজ প্রকৃতই “WORLD WIDE INCOME SYSTEM”! এর জন্য প্রয়োজন শুধু আপআপনাকে, আপনার মনোযোগ, ধৈর্য্য, যত্ন, বুদ্ধি ও কুশলতাকে - সমস্ত প্রশিক্ষণ ও সহায়তা, ওয়েবসাইট এবং পণ্য বিনামূল্যে উপলব্ধ! শূন্য শতাংশ ঝুঁকি, তবে ভাবছেন কেন? কোনো ফিস দিতে হবে না অথবা কোনো ব্যয় করতে হবে না; কোনো সময়সীমা নেই। আজই নথিভুক্ত হোন, আর এর জন্য- ক্লিক করুন এখানে

১৫ জানুয়ারী, ২০১২

Submit Blog Site to Search Engine


আজ আমরা ব্লগ সাইটকে সার্চ ইঞ্জিনে সাবমিট করার পদ্ধতি জানব। সার্চ ইঞ্জিন কি এটা প্রায় সবাই জানেন। সার্চ ইঞ্জিনে খোঁজ করা কিওয়ার্ডের ভিত্তিতে সার্চ ইঞ্জিন বিভিন্ন সাইটে ঐ কীওয়ার্ড সম্পর্কিত কন্টেন্ট খোঁজ করে। আপনার সাইটে ঐ কীওয়ার্ড


সম্পর্কিত কন্টেন্ট থাকলেও যদি সাইটটি সার্চ ইঞ্জিনে ইনডেক্সকৃত না থাকে তাহলে তা সার্চলিষ্টে দেখাবে না। ফলে আপনি অনেক ভিজিটর থেকে বঞ্চিত হবেন। আজ আমরা Google, Yahoo, MSN (Bing), Ask এবং ছোটো খাটো অন্যান্য সার্চ ইঞ্জিনে সাইট সাবমিট করার পদ্ধতি দেখব।
   গুগল (GOOGLE): গুগলে সাইট সাবমিট করার জন্য প্রথমে এখানে ক্লিক করুন। তারপর নিচের চিত্রের মত ওপেন হওয়া পৃষ্ঠায় URL-এর জায়গায় আপনার ব্লগের ঠিকানা (http:// সহ), কমেন্ট (Comments)-এর জায়গায় আপনার ব্লগ সম্পর্কে কিছু লিখে ক্যাপচা সঠিকভাবে পুরন করে Add URL বাটনে ক্লিক করুন। ব্যাস আপনার সাইট গুগল ইনডেক্স-এ যোগ হয়ে গেছে। এছাড়া গুগলের আরো কিছু টুলস আছে যেগুলো ব্যবহার করে আপনার ব্লগকে সার্চ লিষ্টে আরো ভাল অবস্থানে নিয়ে যেতে পারবেন। সেগুলো সম্পর্কে পরে লেখার ইচ্ছা আছে।


   ইয়াহু (YAHOO): ইয়াহুতে সাইট সাবমিট করার জন্য আপনার অবশ্যই একটি ইয়াহু মেইল একাউন্ট লাগবে। প্রথমে এখানে ক্লিক করুন। এরপর Submit a Website or Webpage-এ ক্লিক করে Add URL-এ আপনার সাইটের ঠিকানাটি লিখে Submit URL-এ ক্লিক করুন। এরপর আপনাকে আপনার ইমেইলটি দিয়ে লগিন করলেই আপনার সাইটটি ইয়াহু সাইট ডিরেক্টরিতে যোগ হয়ে যাবে।


   বিং (BING): বিং মাইক্রোসফটের নিজস্ব সার্চইঞ্জিন যা আগে MSN নামে পরিচিত ছিল। বিং-এ আপনার সাইট যোগ করতে প্রথমে এই লিঙ্ক-এ ক্লিক করুন। তারপর সঠিকভাবে ক্যাপচা পুরণ করে Type the URL of your homepage লেখাটির নিচের বক্স-এ আপনার সাইটের URL টি লিখে Submit URL-এ ক্লিক করুন। সাথে সাথে আপনার সাইট বিং-এর খাতায় যোগ হয়ে যাবে।


   আস্ক (ASK): আস্কসার্চ ইঞ্জিনে Sitemap দেওয়া সবচেয়ে সহজ। এর জন্য আপনাকে শুধু একটি URL কপি করে ব্রাউজারে দিলেই হবে। URL টি হচ্ছে "http://submissions.ask.com/ping?sitemap=http://www.MYSITE.com/sitemap.xml" এখানে আপনি শুধু MYSITE লেখা অংশের বদলে আপনার ওয়েবসাইটের domain name টি দিন। ব্যাস, এবার URL টি কপি করে ব্রাউজারে দিয়ে পেইজটি ভিজিট করলেই ওরা আপনার ওয়েবসাইটিকে ওদের সার্ভারে যুক্ত করে নেবে।
   বাইদু (BAIDU): বাইদু বর্তমানে ৩ নাম্বার সর্বোচ্চ ব্যবহৃত চীনা ভাষার সার্চ ইঞ্জিন। বাইদুতে আপনার সাইট সাবমিট করার জন্য প্রথমে এখানে ক্লিক করুন। তারপর প্রথম বক্সটিতে আপনার সাইটের ঠিকানা লিখে পরের বক্সটিতে এর পাশে দেয়া নাম্বারগুলো সঠিকভাবে লিখে সাবমিট লেখাতে ক্লিক করবেন। যেহেতু সাইটটি সম্পুর্ন চীনা ভাষায় তাই গুগল ক্রোম ব্যবহার করে ট্রান্সলেট করে নিন।


এছাড়া অন্যন্য ছোটখাটো সার্চ ইঞ্জিনে আপনার সাইট সাবমিট করার জন্য নিচের লিঙ্কগুলো দেখতে পারেন। এসব তৃতীয় পক্ষের সাইটগুলি একত্রে অনেকগুলো সার্চ ইঞ্জিনে একসাথে সাইট সাবমিট করতে পারে। সাইট সাবমিসান পদ্ধতিও উপরের গুলোর মত। সাবমিট বাটনে ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। আশাকরি পারবেন।

লেখক সম্পর্কে

নতুন এবং অনভিজ্ঞ ব্লগারদের জন্য ব্লগ ডিজাইন এবং বিভিন্ন সমস্যা নিয়ে লেখা শুরু করলাম। পরবর্তীতে ইন্টারনেট, পড়াশুনা, সি.এস.এস., এম.এস.অফিস, অনলাইন আয়, ওয়েব হোস্টিং ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে লেখার ইচ্ছে আছে। সঙ্গে থাকুন, পরামর্শ দিন, মন্তব্য করুন।

2 টি মন্তব্য:

Unknown

শুভ রাত্রি আপা! কেমন আছেন? আপনার সাথে শেয়ার করতে চাই, ড্রপ ডাউন মেনুবারে কিভাবে লিংক এড করতে হয় একটু শেয়ার করলে খুশি হবো।
http://prothom-aloblog.com/profile/bonofol
আমি এইচ এম শরীফ উল্লাহ।
আমার ই-মেইল bonofol@yahoo.com

Unknown

ধন্যবাদ ভাইজান, খুবই খুশি হলাম। জ্ঞান অর্জনেরতো শেষ নেই, সবার কাছ থেকে আমার শিখতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

home