অবসরপ্রাপ্ত? বেকার? পাড়াশুনা বন্ধ অথবা অপর্যাপ্ত আয়? আপনার নিজের ইন্টারনেট ব্যবসা শুরু করুন ঘরে বসেই। আপনার স্বপ্ন পূরণের এবং মহৎ উদ্দেশ্যসাধনের জন্য গৃহভিত্তিক আয় করে প্রকৃত সম্পদ গড়ে তুলুন। এই কাজ প্রকৃতই “WORLD WIDE INCOME SYSTEM”! এর জন্য প্রয়োজন শুধু আপআপনাকে, আপনার মনোযোগ, ধৈর্য্য, যত্ন, বুদ্ধি ও কুশলতাকে - সমস্ত প্রশিক্ষণ ও সহায়তা, ওয়েবসাইট এবং পণ্য বিনামূল্যে উপলব্ধ! শূন্য শতাংশ ঝুঁকি, তবে ভাবছেন কেন? কোনো ফিস দিতে হবে না অথবা কোনো ব্যয় করতে হবে না; কোনো সময়সীমা নেই। আজই নথিভুক্ত হোন, আর এর জন্য- ক্লিক করুন এখানে

১৫ জানুয়ারী, ২০১২

Start Bangla Blogging

ব্লগারে কিভাবে বাংলা ব্লগ তৈরী করবেন? ব্লগারে ব্লগ তৈরীর সুবিধে অনেক। বিনামুল্যের ব্লগ তৈরী করা যায়, ব্লগ থেকে অর্থ উপার্জনে কোন সীমাবদ্ধতা নেই, ব্যবহার সহজ, পছন্দমত টেম্পলেট ব্যবহার করে ব্লগকে সুন্দর করা যায়। সম্প্রতি



মোবাইল ফোনে ব্লগার ব্লগ দেখার ব্যবস্থা যোগ করা হয়েছে। বাংলায় ব্লগ পোষ্ট, পোষ্ট টাইটেল ইত্যাদি তৈরীও সহজ। ব্লগার ফোনেটিক বাংলা সাপোর্ট করে। আপনি ইংরেজি বানানে বাংলা লিখলে ব্লগার নিজেই তাকে বাংলায় পরিনত করে। এছাড়া অন্য যায়গায় টাইপ করে কপি-পেষ্ট করার ব্যবস্থা তো রয়েছেই।
তারপরও পুরোপুরি বাংলা ব্লগের জন্য কিছু বিষয় পৃথকভাবে করে নিতে হয়। যেমন বাংলায় ব্লগ টাইটেল কিংবা বাংলায় মেনু। কাজগুলি কিভাবে করবেন জেনে নিন।
Q বাংলায় ব্লগ টাইটেল লেখা:
? ব্লগার ড্যাসবোর্ড থেকে Settings ট্যাবে ক্লিক করুন।
? Basic ট্যাব সিলেক্ট করুন।
? Title অংশে বাংলায় ব্লগের নাম টাইপ করুন।
? Description অংশে বাংলায় ব্লগের বিবরন টাইপ করুন।
? save বাটনে ক্লিক করুন।
Q বাংলায় মেনু লেখা:
? ব্লগার ড্যাসবোর্ড থেকে Design সিলেক্ট করুন।
? Edit HTML ট্যাব সিলেক্ট করুন। আপনার টেম্পলেটের কোড দেখা যাবে।
? মেনুর যে শব্দটি বাংলায় পরিনত করতে চান সেটা খুজে বের করুন। Ctrl+F কমান্ড দিয়ে সার্চ করে বের করতে পারেন।
? ইংরেজি শব্দের বদলে বাংলা শব্দ টাইপ করে দিন।
? Preview বাটনে ক্লিক করে প্রিভিউ দেখে নিন।
? Save Template বাটনে ক্লিক করুন।


টেম্পলেটের কোন পরিবর্তন করার আগে Download Full Template কমান্ড দিয়ে ব্যাকআপ করে নেয়া ভাল।
বাংলা ব্লগের ক্ষেত্রে ব্লগারে একটি সমস্যা থেকে গেছে। গুগল আনুষ্ঠানিকভাবে বাংলা ভাষা ব্যবহার করে না, ফলে পোষ্ট টাইটেল বাংলায় লিখলে সেটা বাংলায় সেভ হয় না, পরিবর্তে ইংরেজিতে ব্লগপোষ্ট-এর পর একটি সংখ্যা হিসেবে সেভ হয়। সার্চ ইঞ্জিনের সাহায্যে আর্টিকেল পেতে সমস্যা হয় না কিন্তু ব্লগার মেইন্টেনেন্সের সময় এতে অসুবিধেয় পড়েন। এর সমাধান করতে পারেন ঘুরপথে।
? পোষ্টের টাইটেল ইংরেজিতে লিখুন
? সেভ করে পোষ্ট করুন।
?এডিট করুন এবং পোষ্টের নাম পাল্টে বাংলা করে দিন।

লেখক সম্পর্কে

নতুন এবং অনভিজ্ঞ ব্লগারদের জন্য ব্লগ ডিজাইন এবং বিভিন্ন সমস্যা নিয়ে লেখা শুরু করলাম। পরবর্তীতে ইন্টারনেট, পড়াশুনা, সি.এস.এস., এম.এস.অফিস, অনলাইন আয়, ওয়েব হোস্টিং ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে লেখার ইচ্ছে আছে। সঙ্গে থাকুন, পরামর্শ দিন, মন্তব্য করুন।

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

home