অবসরপ্রাপ্ত? বেকার? পাড়াশুনা বন্ধ অথবা অপর্যাপ্ত আয়? আপনার নিজের ইন্টারনেট ব্যবসা শুরু করুন ঘরে বসেই। আপনার স্বপ্ন পূরণের এবং মহৎ উদ্দেশ্যসাধনের জন্য গৃহভিত্তিক আয় করে প্রকৃত সম্পদ গড়ে তুলুন। এই কাজ প্রকৃতই “WORLD WIDE INCOME SYSTEM”! এর জন্য প্রয়োজন শুধু আপআপনাকে, আপনার মনোযোগ, ধৈর্য্য, যত্ন, বুদ্ধি ও কুশলতাকে - সমস্ত প্রশিক্ষণ ও সহায়তা, ওয়েবসাইট এবং পণ্য বিনামূল্যে উপলব্ধ! শূন্য শতাংশ ঝুঁকি, তবে ভাবছেন কেন? কোনো ফিস দিতে হবে না অথবা কোনো ব্যয় করতে হবে না; কোনো সময়সীমা নেই। আজই নথিভুক্ত হোন, আর এর জন্য- ক্লিক করুন এখানে

১৩ জানুয়ারী, ২০১২

Dashboard options


আগের ব্লগগুলিতে আমরা ব্লগ তৈরি ও পোস্টিং এডিটর সম্পর্কে আলোচনা করেছিলাম। আজ আমরা ব্লগারের ড্যাসবোর্ড-এর সাথে পরিচিত হব। আমি পোস্ট সুন্দরভাবে বুঝার সুবিধার্থে ড্যাসবোর্ডের Settings Design অপশান দুটি বাদে বাকীগুলোকে



নিয়ে আলোচনা করলাম। এই দুটির সম্পর্কে পরবর্তী পোস্টে আলোচনা করব। চলুন দেখে নিই ব্লগারের ড্যাসবোর্ডে কি আছে? ব্লগারে লগিন করলে প্রথমে যে পেইজটি ওপেন হবে সেটিই ড্যাসবোর্ড।
ভাষা পরিবর্তন (Language): ব্লগের ড্যাসবোর্ড বা অন্যান্য লেখাগুলি যদি আপনার বুঝতে সমস্যা হয় তাহলে এই অপশানের মাধ্যমে ইংরেজি বা অন্যান্য ভাষায় তা পরিবর্তন করতে পারেন।
প্রোফাইলঃ আপনার ব্যাক্তিগত বিবরণ, শিক্ষা, যোগাযোগের ঠিকানা, পছন্দ ইত্যাদি আপনি এখানে সেট করে দিতে পারেন। Edit Profile-এ ক্লিক করে আপনি তথ্যগুলি হালনাগাদ করে দিতে পারেন। যদি আপনি আপনার প্রোফাইল গোপন করে রাখতে চান তাহলে শুধু Privacy অপশানের Share my profile-এ চেকবক্সটি উঠিয়ে নিন।বাকীগুলি আপনি নিজেই বুবেন।
নতুন ব্লগ তৈরিঃ আপনি এই ইমেল দিয়ে যদি আরো ব্লগ বানাতে চান তাহলে Create a Blog-এ ক্লিক করে বানাতে পারবেন।
নতুন পোস্ট এর ব্যাপারে আগের পোস্টে বিস্তারিত বলেছিলাম।
পোস্ট এডিট (Edit Post): আপনি যদি পুর্বে প্রকাশিত কোন পোস্ট এডিট করতে চান তাহলে Edit Post-এ ক্লিক করতে হবে। এবার যে পোস্টটি এডিট করতে চান সেটির বাম পাশে Edit লেখাতে ক্লিক করবেন। এছাড়া আপনি প্রকাশ করেন নি, সংরক্ষিত আছে এমন পোস্টও এডিট করতে পারবেন।


পৃষ্ঠা এডিট (Edit Page): এই অপশানের সাহায্যে আপনি ব্লগের জন্য আলাদা পৃষ্ঠা বানাতে পারবেন এবং সেগুলো উপরে বা পাশে পছন্দনীয় স্থানে বসাতে পারবেন।


মন্তব্যগুলি (Comments): আপনার ব্লগের কোনো পোস্টে কেউ যদি মন্তব্য করে তাহলে আপনি তা এখানে দেখতে পাবেন। আপনার ব্লগের ভিজিটরদের করা সব কমেন্ট আপনি এখান থেকে সরাসরি পর্যবেক্ষন বা মুছে ফেলতে পারবেন। আপনার ব্লগের কোনো স্পাম কমেন্ট হলে সেটি ব্লগার অটোমেটিক ব্লক করে দিলেও আপনি এখানে তা দেখতে পাবেন ব্লগ ভিজিট না করেই।


মানিটাইজ (Monetize): আপনার ব্লগের সাহয্যে আয়ের জন্য এই অপশান ব্যবহার করতে পারেন। মুলত আমাজন এবং গুগল এডসেন্স-এর এডসগুলি আপনার ব্লগে প্রদর্শন করে আয় করতে পারেন। ডিফল্ট হিসেবে এখানে আমাজন দেয়া থাকে। আমাজন.কম মুলত অনলাইনে বিভিন্ন পন্য শপিং-এর সাইট। আমাজন.কম এর এডস দেখানোর জন্য কোনো আবেদন করতে হয় না শুধু নতুন রেজিস্টার করলেই হয়। এই অপশানে এডসেন্স যোগ করতে হলে আপনার এডসেন্স এপ্রুভাল একাউন্ট থাকতে হবে। এডসেন্স সম্পর্কে পরে না হয় একটা পোস্ট দিবো। আপাতত আমাজনের এডগুলি আপনার ব্লগে প্রদর্শন করতে চাইলে করতে পারেন। তবে আমাজনে আয় করা টাকা সম্ভবত তোলা যায় না তবে তা ব্যবহার করে অনলাইনে শপিং করা যায়। প্রথমে I want to create a new Associates ID-তে ক্লিক করে পরবর্তী ধাপগুলি সঠিকভাবে পূরন করে তা আপনার ব্লগে যুক্ত করতে পারেন।


ব্লগ ট্রাফিক পর্যবেক্ষন (Stats):  আপনার ব্লগের দৈনিক কত ভিজিটর এল বা কোন পোস্ট সবচেয়ে বেশী দেখা হয়েছে তা এই অপশানের মাধ্যমে দেখা যায়। এটা ছাড়া কোন কোন সাইট বা সার্চইঞ্জিন থেকে ভিজিটর এল, কী কী কীওয়ার্ড সার্চ করে ব্লগে আসলো, ভিজিটরদের দেশ, ভিজিটরদের ব্যবহৃত অপেরেটিং সিস্টেম ও ব্রাউজার এই অপশানের মাধ্যমে জানা যায়। এই অপশানটা আমার কাছে খুবই প্রিয়। এটা দেখে আপনি বুজতে পারবেন সার্চ ইঞ্জিন সাধারনত কি কীওয়ার্ডের ভিত্তিতে কন্টেন্ট খোজে এবং সেই অনুযায়ী পোস্ট করলে ব্লগের ভিজিটর সংখ্যা বাড়ে। এটা সম্ভবত গুগল এন্যালাইটিক্স-এর টুলস।


এছাড়া বাকীগুলো হচ্ছে রিডিং লিস্ট অর্থাৎ আপনি অন্য ব্লগের খবর নিয়মিত এখানে রাখতে পারেন যাতে আপনার ড্যাসবোর্ডে ঢুকলে ওইসব ব্লগের লেটেস্ট খবর দেখতে পান। যেমন আপনি আমার ব্লগের খবর নিয়মিত এখান থেকেই পেতে চান তাহলে ADD এ ক্লিক করে আমার ব্লগের URL টি কপি করে দিয়ে ফলো করলেই হবে।আর MANAGE বাটনে ক্লিক করে যে ব্লগগুলো ফলো করলেন সেগুলোর সেটিংস পরিবর্তন করতে পারেন।

লেখক সম্পর্কে

নতুন এবং অনভিজ্ঞ ব্লগারদের জন্য ব্লগ ডিজাইন এবং বিভিন্ন সমস্যা নিয়ে লেখা শুরু করলাম। পরবর্তীতে ইন্টারনেট, পড়াশুনা, সি.এস.এস., এম.এস.অফিস, অনলাইন আয়, ওয়েব হোস্টিং ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে লেখার ইচ্ছে আছে। সঙ্গে থাকুন, পরামর্শ দিন, মন্তব্য করুন।

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

home